উইন্ডোজ এ আপনার বাংলা লিখাগুলো গুছানোর জন্য বেস্ট সফটওয়্যার গুলো

উইন্ডোজ এ ধরুন আপনি আপনার প্রিয় গল্পটি লিখতেছেন , আথবা ফেসবুকে পস্ট করার জন্য প্রায় দুই ঘন্টা পরিশ্রম করে কনো পস্ট লিখতেছেন । কিন্তু কনো কারনে পস্টটি সাজাতে কিংবা আপনার পস্টটির লিখাগুলোর স্পেলিং বা বানান গুলো চেক করতে পারছেন না । ঠিক সেই মুহুর্তেই যে কাউরেই মেজাজ টা বিগড়ে য়েতে পারে । তাই উইন্ডোজ এ এর থেকে অনেক সহজেই মুক্তি পেতে আজ আমি সুন্দর সুন্দর কিছু এপস ব্যবহার সিখাবো আজ ।


এপস নং ১ Microsoft Offic Word 



বিভিন্ন র্ভার্সনে এপসটি পাবেন Microsoft স্টোর এ ।আমি মূলত ২০০৭ সালের ভার্সন টি ব্যবহার করি , এটি লো কোনফিগারেশন্ছ পিসির জন্য বেস্ট একটি সফটওয়্যার । এটিতে ফন্ট এড করার বিভিন্ন সুবিধা রয়েছে । যা বাংলা ফন্ট ব্যবহার করার জন্য পারফেক্ট একটি সফটওয়্যার , এতে কনো লেগিং নেই ।  বরং সহজেই যেকেই কনো প্রকটিস ছাড়াই চালাতে পারবে । যেমন ধরুন আমি এই সফটওয়্যারটি দিয়ে মিনিটে প্রায় চল্লিশ টির ও বেশি বাংলা লিখতে পারি এবং স্পেলিং ও ঠিক করতে পারি ।


এপস নং ২ Notpad ও  Notpad ++ 



কনো টেক্স অটো সেভ করে রাখার জন্য সবচেয়ে সুন্দর ও সবলিল একটা সফটওয়্যার এটি । আমি যখন ইংরেজি লিখি তখন এটি ব্যবহার করে থাকি , মূলত এ জন্য য়ে এটিতে রয়েছে ওয়ান পোজ ওপ্টিমাইজ । যাতে করে এক পেজেই ধরে অনেক লিখা এবং শব্দ । এক পেজের ভিতরেই জে কেউই পড়তে পারবে এমন টাইপের কিছুটা আরকি ।

এপস নং ৩ ক্লিপবোর্ড 



আপডেট ভার্সন উইন্ডোজ এ এখন যদিও এ এই ক্লিপবোর্ডটি ডিফল্ট ভাবেই দেয়া থাকে । win+v চাপলেই ক্লিপবোর্ড শো হবে মুল ইন্টার ফেসটি , প্লাস আইকনে চেপে ইন্টার ইওর টেক্স ওপসোন আসবে । সেখানেই আপনি লিখতে পারেন আপনার গুরুত্বপুর্ন ডাটা বা লিখাগুলো এবং তা আটোমেটিক বা আপনা আপনি উইন্ডোজ এর ওফিসিয়াল ক্লাউড একাউন্ট এ সেইভ হয়ে য়াবে । পুর্বরুপ তৈরি হয়ে য়াবে আপনার পছন্দের লিখাগুলো ।


Post a Comment

0 Comments